ডিসেম্বর ১, ২০২০

করোনামুক্ত থাকার সাতটি উপায়

করোনা সংক্রমণ নিয়ে সবাই উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। দুঃচিন্তায় আছেন খাবার নিয়েও। ভাইরাসটি সবার কাছে একদম নতুন হওয়ায় ছড়িয়ে পড়ছে বিভিন্ন গুজব। অথচ খাবার প্রস্তুত ও পরিবেশনে পারিচ্ছন্ন ও সতর্কতা অবলম্বন করলেই করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সহজে নিজেকে দূরে রাখা সম্ভব।

১. যে কোনো খাবার রান্নার সময় খেয়াল রাখতে হবে যেন তা ভালোভাবে সেদ্ধ হয়, বিশেষ করে মাছ-মাংস। বাজার থেকে নিয়ে আসা কাঁচা মাছ বা মাংসে জীবণু থাকলে তা ফুটন্ত তাপমাত্রায় ধ্বংস হওয়ার কথা। ডিম পুরোপুর সেদ্ধ করে খাবেন।

২. বাজার করে এনে কাঁচা সবজি, মাছ-মাংস, ফল-মূল, ডিম, শুকনা খাবার ইত্যাদি আলাদা আলাদা রাখতে হবে। আলাদা রাখার আগে যেগুলো ধুয়ে রাখা প্রয়োজন সেগুলো ভালো করে ধুয়ে নিতে হবে।

৩. রান্না ও খাবার পরিবেশনের আগে ভালো করে সাবান-পানি দিয়ে হাত ধুয়ে নিন। মাছ-মাংস কাটার বঁটি, ছুরি, বোর্ড ইত্যাদি ধুয়ে জীবাণুমুক্ত করে নিন। রান্নাঘরের মেঝে, যেখানে কাটাকুটি করেছেনম সেখানটা কাজ শেষে সাবান-পানি দিয়ে ধুয়ে নিন।

৪. রান্নঘরের প্রতিটি জায়গা প্রতিদিন কয়েকবার করে পরিষ্কার করুন। জীবাণুমুক্ত করার জন্য ১ বালতি পানিতে ৫ টেবিল চামচ ব্লিচিং পাউডার মিশিয়ে মিশ্রন তৈরি করুন। এরপর কাপড় ভিজিয়ে মুছে ফেলুন। এসময় হাতে গ্লাভস ব্যবহার করতে পারলে ভালো। অন্যথায় কাজ শেষে অবশ্যই সাবান-পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। খাবার টেবিলও সাবান-পানি বা ডিটারজেন্টমিশ্রিত পানি দিয়ে মুছে নিন।

৫. বাইরের খাবার খেতে পারেন, তবে রেস্তরার কর্মীদের ব্যাক্তিগত স্বাস্থ্যবিধির প্রতি লক্ষ্য রাখতে হবে। খাবারের পারর্সেল নেওয়ার পর হাত ধুয়ে ফেলুন।

৬. অসুস্থ হলে খাবার প্রস্তুত ও পরিবেশন থেকে নিজেকে বিরত রাখুন।

৭. থানকুনিপাতার রস, রসুন, লেবুপানি বা ভিনেগার ইত্যাদি করোনার ঝুঁকি কমায় দাবি করে ইন্টারনেটে যেসব তথ্য ভেসে বেড়াচ্ছে সেসবের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। পুষ্টিকর খাবার খান। যেকোনো রোগের সাথে লড়তে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। পুষ্টিকর খাবার আপনাকে সই শক্তি প্রদান করবে।

লাজিনা ইসলাম চৌধুরী
পুষ্টিবিদ, পিপলস হাসপাতাল, খিলগাঁও, ঢাকা

বাংলাদেশ রিপোর্ট

সবগুলো লেখা দেখুন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

যুক্ত থাকুন

নির্ভরযোগ্য সংবাদের জন্য আমাদের সাথে যুক্ত থাকুন।

বাংলাদেশ রিপোর্ট পরিবারে যুক্ত থাকুন:

সামাজিক যোগাযোগ মাধ্যম আমরা আছি নানান কনটেন্ট আর পরামর্শ নিয়ে । আমাদের সাথে যুক্ত হতে নিচের আইকনগুলোতে ক্লিক করুন:

বাংলাদেশ রিপোর্ট

পরীক্ষামূলক কার্যক্রম চলছে। যেকোনো পরামর্শ এবং অভিযোগ সাদরে গ্রহণ করা হবে। ধন্যবাদ।