চালের দাম বেশি কেন, কারণ জানালেন অর্থমন্ত্রী

রমজান আসার অনেক আগ থেকেই দেশের বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে। রাজধানীর খুচরা বাজারে গত বছরের একই সময়ের তুলনায় প্রতি কেজি চাল ৩ দশমিক ৩৩ শতাংশ বেশি দরে বিক্রি হচ্ছে। চালের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সাপ্লাই কমে যাওয়ায় চালের দাম বেড়েছে।

বৃহস্পতিবার গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রী একথা বলেন।

ভারত, কম্বোডিয়া, থাইল্যান্ড সব দেশেই ঘাটতি আছে উল্লে­খ করে অর্থমন্ত্রী বলেন, করোনাভাইরাসের প্রভাবে সারা বিশ্বেই কৃষক কৃষিকাজ করতে পারে নাই। সাপ্লাইটা কমে গেছে। এ কারণেই দামটা বেশি।

তিনি বলেন, ধান-চাল-গম এগুলো প্রকৃতির আচরণের ওপর নির্ভরশীল। আমরা দাবি করি আমরা স্বাবলম্বী। যে বছর প্রকৃতি স্বাভাবিক থাকে, সে বছর আমরা এই দাবি করতে পারি। প্রকৃতি বৈরি হয়ে উঠলে, প্রাকৃতিক কোনো দুর্যোগ আসলে সেটা আমরা মেইনটেন করতে পারি না। আমাদের এখানে যে পরিমাণ জমি আছে, দক্ষতা আছে, সেটা যদি পূর্ণাঙ্গ মাত্রায় ব্যবহার করতে পারি, তবেই আমরা সে বছর সাবলম্বী। কিন্তু গত বছর আমাদের অনেক বোরো ধান নষ্ট হয়েছে। সেই কারণে যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য একটা প্যাকেজ নেওয়া হচ্ছে।

এক প্রশ্নের উত্তরে ভবিষ্যতে খাদ্য সঙ্কটের আশঙ্কার বিষয়ে অর্থমন্ত্রী বলেন, যেখানে হস্তক্ষেপ করা প্রয়োজন সরকার সেখানে হাতে দেবে, সহযোগিতা করবে। কৃষি আমাদের লাইফ লাইন। সব প্রকার কৃষিপণ্য উৎপাদনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। শিক্ষিত যারা কৃষিতে আসতে চায়, তাদেরকে প্রণোদনার ব্যবস্থা করা হবে। ম্যানুয়াল থেকে যারা আধুনিক কৃষিতে আসতে চায় তাদেরকে সহযোগিতা করব। কৃষিকে শক্তিশালী করার জন্য যা যা প্রয়োজন সরকার সব করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *