ফেসবুকে নিষিদ্ধ ‘ট্রাম্পের কণ্ঠস্বর’

বিবিসি
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি সাক্ষাত্কারের ভিডিও নিজেদের প্ল্যাটফরম থেকে সরিয়ে নিয়েছে ফেসবুক। ট্রাম্পের পুত্রবধূ লারা তার পেইজে ঐ সাক্ষাত্কারটি পোস্ট করেছিলেন; পরে ফেসবুক কর্তৃপক্ষ তাকে ঐ ভিডিওর জন্য সতর্কবার্তা পাঠায়। জানুয়ারিতে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পর ফেসবুক রিপাবলিকান প্রেসিডেন্টকে তাদের প্ল্যাটফরমে নিষিদ্ধ করেছিল।
ফক্স নিউজের কন্ট্রিবিউটর লারা অনেক বিষয় নিয়ে ট্রাম্পের সাক্ষাত্কার নিয়েছিলেন; নিজের পেইজে সাক্ষাত্কারের সেই ভিডিওই পোস্ট করেন। ফেসবুকের পক্ষে ‘ক্যাটলিনের’ পাঠানো ইমেইলে এভাবেই সতর্ক করা হয়েছে, ‘ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্লক করার সঙ্গে সংগতি রেখে তার কণ্ঠের অন্যান্য পোস্টও সরিয়ে নেওয়া হবে এবং অ্যাকাউন্টের ওপর বিধিনিষেধ আরোপ হবে।’ ফেসবুকের পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইনস্টাগ্রামে লারা বলেছেন, ‘এভাবেই আমরা অরওয়েলের ১৯৮৪-এর পথে আরো এক ধাপ এগিয়ে গেলাম। ওয়াও।’
ক্যাপিটলে দাঙ্গার পরদিন ৭ জানুয়ারি ফেসবুক তাদের প্ল্যাটফরম থেকে ট্রাম্পের অ্যাকাউন্ট সরিয়ে নেওয়ার কথা জানায়। টুইটার ও ইউটিউবও পরে একই পথে হাঁটার ঘোষণা দিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *