ফোর্বসের সেরা তরুণ উদ্যোক্তা ৯ বাংলাদেশি

বিশ্বের শীর্ষ তরুণ উদ্যোক্তার তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। ২০টি ক্যাটাগরিতে স্থান পেয়েছে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ৬০০ তরুণ, যাদের সবার বয়স ৩০ বছরের নিচে। এবার এই তালিকায় প্রথমবারের মতো স্থান করে নিয়েছেন নয় বাংলাদেশি তরুণ।

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রযুক্তি, সামাজিক উন্নয়ন ও ই-কমার্সে অসামান্য অবদানের স্বীকৃতি পেয়েছেন এই বাংলাদেশি তরুণরা। কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রযুক্তির উন্নয়নে ভূমিকা রাখায় তালিকায় স্থান করে নিয়েছেন ‘গেজ টেকনোলজিস’-এর দুই প্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাওস (২৪) ও মোতাসিম বীর রহমান (২৬)। এছাড়াও স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ক্র্যামস্ট্যাকের’ প্রতিষ্ঠাতা মীর সাকিব (২৮) রয়েছেন এই ক্যাটাগরিতে।

এদিকে সামাজিক সচেতনতা বাড়ানোর উদ্যোগ হিসেবে কুয়ালালামপুরের বেসরকারি সংস্থা ‘অ্যাওয়ারনেস ৩৬০’ এর প্রতিষ্ঠাতা শোমী হাসান চৌধুরী (২৬) এবং রিজভি আরেফিন (২৬) ফোর্বসের তালিকায় স্থান পেয়েছেন। স্যানিটেশন ছাড়াও হাত ধোয়া, পানি পরিশুদ্ধকরণসহ বিভিন্ন স্বাস্থ্য সচেতনতা বাড়াতে বিশ্বের ২৩টি দেশে কাজ করছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে অভিযাত্রিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ জামি (২৭), হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা (২৮) ও মো. জাহিন রোহান রাজীন (২২) এবং পিকাবোর সহপ্রতিষ্ঠাতা মোরিন তালুকদার (২৭) বিভিন্ন ক্যাটাগরিতে ফোর্বসের সেরা তরুণ মনোনীত হন।

২০১১ সাল থেকে এই তালিকা করছে ফোর্বস। সোমবার (২০ এপ্রিল) ষষ্ঠ বারের মতো এই তালিকা প্রকাশ হয়। এতেই প্রথমবার দক্ষিণ এশিয়ায় ১০ ক্যাটাগরিতে নয় জন বাংলাদেশির নাম স্থান পেয়েছে।

Next Post

দ্বিতীয় ডোজ নিয়েও করোনা আক্রান্ত আলমগীর

মঙ্গল এপ্রি ২০ , ২০২১
করোনার দ্বিতীয় ডোজ নেওয়ার পরও করোনা আক্রান্ত হয়েছেন চিত্রনায়ক আলমগীর। সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্যটি জানিয়েছেন তার স্ত্রী ও কিংবদন্তি গায়িকা রুনা লায়লা। ফেসবুক পোস্টে রুনা লায়লা লিখেছেন, আলমগীর সাহেবের করোনা পরীক্ষার রেজাল্ট পজিটিভ এসেছে। একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন তিনি। হাসপাতালটির ডাক্তার, নার্স ও কর্মীরা তাকে পর্যবেক্ষণ করছেন […]
FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail