বাংলাদেশে দাঙ্গা লাগিয়েছেন মোদি – অভিযোগ মমতার

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বাংলাদেশ সফর করে দাঙ্গা বাধানোর অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল রবিবার হুগলির খানাকুলে এক নির্বাচনি জনসভায় দেওয়া বক্তৃতায় এই অভিযোগ করেন তিনি।
প্রসঙ্গত, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ সফর করেন ভারতীয় প্রধানমন্ত্রী। তার দুই দিনের সফরের আগে-পরে এ নিয়ে প্রতিবাদ, বিক্ষোভ, ভাঙচুর ও প্রাণহানির ঘটনা ঘটেছে।
হুগলির জনসভায় মমতা বলেন, নরেন্দ্র মোদি, অমিত শাহ রোজ পশ্চিমবঙ্গে এসে মিথ্যা কথা বলে যাচ্ছেন। দিল্লিতে ছয় বছর থেকেও বাংলার জন্যে একটি কাজও করেনি। কৃষকদের নাকি টাকা পাঠাবে, আমরা তো কৃষকদের তালিকা পাঠিয়েছি। তারা আসলে ভালো নাটক করতে পারে। আগে খুন করবে তারপর চোখের পানি ফেলবে। বাংলাদেশ গেল, দাঙ্গা বাধালো। প্রতিদিন অমিত শাহ পুলিশ কর্মকর্তাদের বদল করেছেন। এসব করে লাভ হবে না। তারা ৫০টি আসনও পাবে না। প্রথম দুই দফার ভোটের পরই বিজেপি নেতারা দাবি করেছেন, ৬০ আসনের মধ্যে ৫০ আসন তারা পাবেন। রবিবার বিজেপির সেই দাবি উড়িয়ে দেন তৃণমূল নেত্রী।
শনিবার প্রধানমন্ত্রী মোদি পশ্চিমবঙ্গে প্রচারণায় দাবি করেন যে, বিজেপির জয় নিশ্চিত, তাই সরকারি কর্মকর্তাদের উচিত এখন থেকেই কাজ শুরু করে দেওয়া। একইসঙ্গে বিজেপির মুখ্যমন্ত্রীর শপথে তিনি আসবেন বলেও জানান। এই বক্তব্যের সমালোচনা করে মমতা বলেন, আগে দিল্লি সামলান। আমার রাজ্য সরকারকে নির্দেশনা দেওয়ার অধিকার আপনার নেই।
এদিকে পশ্চিমবঙ্গে তৃতীয় দফার নির্বাচনের প্রচারণা গতকাল শেষ হয়েছে। আগামীকাল মঙ্গলবার তৃতীয় দফায় ৩১ আসনে ভোটগ্রহণ হবে। এই দফায় দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায় ভোটগ্রহণ হবে। ভাগ্য নির্ধারিত হবে তৃণমূল কংগ্রেসের মন্ত্রী গিয়াসউদ্দিন মোল্লা, বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জি, বিজেপির এমপি এবং বিধানসভায় প্রার্থী লকেট চ্যাটার্জি, স্বপন দাশগুপ্ত, সিপিএমের সাবেক মন্ত্রী কান্তি গাঙ্গলির।
তৃতীয় দফার এই এলাকাগুলোতে মুসলিম ভোট তুলনামূলক বেশি। রাজনৈতিক মহল বলছে, এসব এলাকায় বিজেপির তুলনায় অনেকটা এগিয়ে রয়েছে তৃণমূল কংগ্রেস। তবে তৃণমূলকে কিছুটা হলেও সমস্যায় ফেলতে পারে সিপিএম, জাতীয় কংগ্রেস এবং আইএসএফ জোট। উল্লেখ্য, প্রথম দুই দফায় ৬০ আসনে ভোটগ্রহণ শেষ হয়েছে। আট দফার ভোগগ্রহণ শেষ হবে ২৯ এপ্রিল। ফল জানা যাবে ২ মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *